Welcome to BPL

ভাষা ও সাহিত্য সাধনা, ভাষা খণ্ড

ভাষা ও সাহিত্য সাধনা, ভাষা খণ্ড

Availability: In stock

Brand: No

ভাষা ও সাহিত্য সাধনা, ভাষা খণ্ড
মনিরুজ্জামান

ভাষাতত্ত্ব ও সাহিত্য বিষয়ক নির্বাচিত কিছু প্রবন্ধ নিয়ে ২ খণ্ডে ‘ভাষা ও সাহিত্য সাধনা’ প্রকাশের পরিকল্পনা নিয়ে এই গ্রন্থের সূচনা। প্রথমে ভাষাখণ্ডটি এখানে নিবেদিত হলো।
ঐতিহাসিক, প্রায়োগিক ও ব্যবহারিক ভাষাতত্ত্বের কয়েকটি প্রসঙ্গ নিয়ে এই বই। তুলনামূলক পুনর্গঠন তত্ত্ব, বানান ও প্রতিবণীকরণ, অভিধান ও ব্যুৎপত্তি প্রভৃতি বিষয় এর প্রথম পর্বের উপজীব্য। ড. মুহম্মদ শহীদুল্লাহ্ ও কয়েকজন বিশিষ্ট ভাষাবিদ এর দ্বিতীয় পর্বের বিষয়। তৃতীয় পর্বে ভাষার সামাজিক প্রসঙ্গ ও বিবিধ বিষয় অর্থাৎ সমাজ-ভাষা এবং উপভাষার নানা বিষয় নিয়ে এই গ্রন্থের আলোচনা শেষ করা হয়েছে। ভাষাতত্ত্বের ছাত্র ও গবেষকগণের কাছে আমার এই চিন্তাধারার কোনও মূল্য হলে নিজেকে সার্থক বিবেচনা করবো।
লেখাগুলি বিভিন্ন সময়ে বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছিল। প্রবন্ধগুলো ক্রমবদ্ধ নয়। তবে এসব বিষয়ে আলোচনা আরও বিস্তৃত হতে পারে। যে বিষয়গুলি আলোচনায় আনা সম্ভব হয় নি, সেগুলি বর্তমান কালের গবেষণায় ভবিষ্যতে আরও গভীরতা পাবে আশা করি। আমার আলোচনাগুলি প্রস্তাবনাস্বরূপ মাত্র। যে সময়ের মধ্য দিয়ে ভাষাতত্ত্ব এই দেশে এগিয়ে এসেছে, সেই সময়ের খণ্ডচিত্র মাত্র উদ্বোধিত হয়েছে এখানে।

প্রচ্ছদ: সালেহ মাহমুদ
আইএসবিএন: ৯৭৮-৯৮৪-৯৩০৮৯-১-১
পৃষ্ঠা সংখ্যা: ৩৮৮
মূল্য: ৯৫০ টাকা
প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০১৮
ভাষা ও সাহিত্য সাধনা, ভাষা খণ্ড মনিরুজ্জামান

No Review for "ভাষা ও সাহিত্য সাধনা, ভাষা খণ্ড"

Be the first to review this product

Write Your Own Review

Tags

Use spaces to separate tags. Use single quotes (') for phrases.