Welcome to BPL

স্বাধীনতার ঘোষণা: ইতিহাসের নিজস্ব পাঠ

স্বাধীনতার ঘোষণা: ইতিহাসের নিজস্ব পাঠ

Availability: In stock

Brand: No

স্বাধীনতার ঘোষণা: ইতিহাসের নিজস্ব পাঠ
সংকলক: মোতাসিম বিল্লাহ


বাংলাদেশের রাজনীতিতে বহুল আলোচিত বিষয় ‘স্বাধীনতার ঘোষণা’। কে, কখন, কোথায়, কীভাবে ঘোষণা করেছিলেন, তা ব্যাপক তর্ক-বিতর্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে ’৭৫ এ বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর থেকে। বিভিন্নজন বিভিন্ন সময়ে বিভিন্ন তত্ত্ব-তথ্য হাজির করে ঘি ঢেলেছেন এই বিতর্কে। গুরুত্বপূর্ণ কেউ কেউ এমন সব মৌখিক সাক্ষ্যনির্ভর তথ্য হাজির করছিলেন, যা পরবর্তিতে নাকচ হয়ে গেলেও তৈরি করে একটি ধোঁয়াশাময় অবস্থা। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে আমাদের ইতিহাস ও রাজনীতি; বিভ্রান্তিতে ভুগেছে তরুণ যুব সমাজ থেকে শুরু করে সত্যাকাঙ্ক্ষী সব সাধারণ মানুষ। অকাট্য প্রমাণ আর প্রয়োজনীয় তথ্যের অভাবে বিতর্কটির আয়ু দীর্ঘায়িত হতে থাকলো। ফলে প্রয়োজন হয়ে পড়েছিল শক্ত প্রমাণসমৃদ্ধ সত্যানুসন্ধানের।

সেই তাগিদেই যারা কাজ করেছেন, তাদের কয়েকজনের লেখা নিয়ে এই বইটি। গুরুত্বপূর্ণ এমনসব তথ্যপ্রমাণ তারা হাজির করেছেন, যা অস্বীকার করবার কোনো উপায় নেই। যা মৌখিক সাক্ষ্যনির্ভর তত্ত্বগুলোর কিছুকে করেছে নাকচ, আর ধীরে ধীরে স্পষ্ট হয়ে এসেছে স্বাধীনতার ঘোষণার মূল বিষয়টি। অত্যন্ত প্রাসঙ্গিক কয়েকটি লেখা স্থান পেয়েছে এই সংকলনটিতে।

স্বাধীনতার ঘোষণার বিষয়টি নিয়ে বিতর্কের অবসান ঘটানো সক্ষম এই রচনাগুলো বিভিন্ন সময়ে প্রকাশিত হয়েছিল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর মতামত পাতায়। কয়েকটি লেখা হুবহু রাখা হয়েছে আর কয়েকটি লেখা লেখকরা পরবর্তীতে কিছুটা সম্পাদনা করেছেন। আমরা লেখাগুলো দুই মলাটে আবদ্ধ করেছি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী’র প্রণোদনায়।
আশা করি রচনাগুলো বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা বিষয়ক অপ্রয়োজনীয় বিতর্কের অবসান ঘটাবে। জাতি মুক্ত হবে অযথা একটি বিতর্ক থেকে।


ISBN: ৯৭৮-৯৮৪-৯৩০৯০-৬-২

মূল্য:২৮০
পৃষ্ঠা সংখ্যা: ১১২
প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০১৮
স্বাধীনতার ঘোষণা: ইতিহাসের নিজস্ব পাঠ

No Review for "স্বাধীনতার ঘোষণা: ইতিহাসের নিজস্ব পাঠ"

Be the first to review this product

Write Your Own Review

Tags

Use spaces to separate tags. Use single quotes (') for phrases.